অমিতাভ বচ্চনের ৭৮তম জন্মদিন আজ

ছায়াপথ ডেস্ক : বলিউড মেগাস্টার অমিতাভ বচ্চন একে একে জীবনের আরও একটি বসন্ত পার করে ফেললেন। জীবন্ত এই কিংবদন্তির ৭৮তম জন্মদিন আজ।

বয়স যতই হোক মনেপ্রাণে বিগ-বি যেন এখনো তরুণ! তিনি চিরসবুজ অভিনেতা। সবসময় নিজেকে রেখেছেন পরিপাটি। বয়সের ছাপ কোনোভাবেই তাকে ছুঁতে পারেনি। তরুণ বয়সের মতো এখনো দাপিয়ে কাজ করছেন ক্যামেরার সামনে। এখনো প্রাণবন্ত অভিনেতা তিনি।

অমিতাভের এবারের জন্মদিনটা তার এবং পরিবারের জন্য একটু ভিন্ন রকম। কারণ গেল কয়েক মাস আগে স্ত্রী জয়া বচ্চন ছাড়া অমিতাভসহ পরিবারের অন্য সদস্যরা মহামারি করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। কিন্তু এখন সবাই সুস্থ, অমিতাভ ফিরেছেন কাজে। তাই বিশেষভাবে প্রার্থনার মধ্য দিয়েই দিনটি উদযাপন করবেন তিনি।

অমিতাভের নামে একটি মন্দির রয়েছে। যেখানে তার বিগ্রহ প্রতিষ্ঠা করে পূজা করা হয়। প্রতিবার মাইক বাজিয়ে, আলোর মালায়, সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ১১ অক্টোবর অমিতাভের জন্মদিন পালন করা হয় এই মন্দিরে। দকে এবার করোনার কারণে আড়ম্বরে অনেক ভাটা, কিন্তু আন্তরিকতার কমতি নেই। সকাল সাতটায় রীতিমতো মন্ত্রোচ্চারণ করে অমিতাভ বচ্চন পূজা শুরু হয়ে গেছে। আলো দিয়ে সেজেছে মন্দিরও। মুম্বাইয়ের সেই জলসার সামনে ভক্তকুল ভোর থেকেই ভিড় জমিয়েছেন।

প্রতিবার অমিতাভ এই দিনটিতে জলসার বারান্দায় এসে হাত নেড়ে ভক্তদের দেখা দেন। আজও যে কোনো মুহূর্তে তিনি আসবেন। ভক্তরা তাই সমবেত হচ্ছেন।

অমিতাভ বচ্চনের জন্ম উত্তর প্রদেশের এলাহাবাদের এক হিন্দু-শিখ পরিবারে। তার বাবা হরিবংশ রাই বচ্চন একজন নামকরা হিন্দি কবি ছিলেন। তার মা তেজি বচ্চন ফয়সালাবাদের এক শিখ-পাঞ্জাবি। ভারতের স্বাধীনতাসংগ্রামের অবিস্মরণীয় শব্দ ‘ইনকিলাব জিন্দাবাদের’ অনুপ্রেরণায় বচ্চনের প্রথম নামকরণ হয়েছিল ইনকিলাব। পরে তার নাম বদলে রাখা হয় অমিতাভ।

অভিনেত্রী জয়া ভাদুড়িকে বিয়ে করেন শাহেন শাহ। তাদের দুটি সন্তান- শ্বেতা নন্দা ও অভিষেক বচ্চন। অভিষেকও পেশায় অভিনেতা এবং তিনি অভিনেত্রী ঐশ্বরিয়া রাইকে বিয়ে করেছেন।

ভারতীয় সিনেমায় অবদানের জন্য ২০১৫ সালে অমিতাভকে পদ্মবিভূষণ সম্মানে সম্মানিত করা হয়। শুধু তা-ই নয়, ফ্রান্সের পক্ষ থেকে ২০০৭ সালে ‘নাইট অব দ্য লন্ডন’ সম্মানও দেওয়া হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।