এক হাতে অনুশীলন অন্যটিরও উপকার করতে পারে : গবেষণা

ছায়াপথ ডেস্ক : অস্ট্রেলিয়ার গবেষকরা জানিয়েছেন, কোনো আঘাতের কারণে যদি মানুষের একটি হাত সাময়িকভাবে অচল বা নিশ্চল হয়ে পড়ে, তবে তার পেশী শক্তি বৃদ্ধি এবং মাংসপেশীর ক্ষতি হ্রাস করতে পারে অন্য হাতের অনুশীলন।

অস্ট্রেলিয়ার এডিথ কাওয়ান বিশ্ববিদ্যালয়ের (ইসিইউ) গবেষকরা এবং তাদের আন্তর্জাতিক সহকর্মীদের পরিচালিত এ গবেষণা পুনর্বাসনের একটি নতুন পথ উন্মোচিত করতে এবং আঘাত-পরবর্তী বা স্ট্রোকের রোগীদের শারীরিক অবস্থার উন্নতি ঘটাতে পারে।

গবেষণা চলাকালীন, গবেষকরা ৩০ অংশগ্রহণকারীর ওপর বিভিন্ন পরীক্ষা চালান যাদের একটি হাত চার সপ্তাহের জন্য প্রতিদিন সর্বনিম্ন চার ঘণ্টা স্থির বা নিশ্চল ছিল। তাদের মধ্যে কয়েকজনকে এলোমেলো ও এককেন্দ্রীয় মিশ্রণের অনুশীলন, কয়েকজনকে শুধুমাত্র এলোমেলো এবং বাকি কয়েকজনকে কোনো ধরনের অনুশীলন দেয়া হয়নি।

ইসিইউ’র স্কুল অব মেডিকেল অ্যান্ড হেলথ সায়েন্সেসে’র গবেষক অধ্যাপক কেন নোসাকা বলেন, যে গোষ্ঠীটি কেবল তাদের সক্রিয় হাতে এলোমেলো অনুশীলন করেছে তাদের অচল বাহুতে শক্তি এবং পেশীর অপচয় হ্রাস দেখা গেছে।

তিনি আরও বলেন, ‘আমি মনে করি এ গবেষণা সাময়িকভাবে যাদের একটি হাত বা একটি পা অচল আছে তাদের পুনর্বাসন পদ্ধতির পরিবর্তন করতে পারে।’

এ গবেষণা আঘাত বা অসুস্থতার কারণে অচলাবস্থার সমস্যাযুক্ত যেকোনো ব্যক্তিকেও সহায়তা করতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করছেন অধ্যাপক নোসাকা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।