শ্রীমঙ্গলে বিরল সাপ ‘ আইড ক্যাট স্নেক’ উদ্ধার

ছায়াপথ ডেস্ক : আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে শ্রীমঙ্গল শহরের নতুন বাজার এলাকার কাঁঠাল বাজার  থেকে বিরল প্রজাতির ‘আইড ক্যাট স্নেক’ সাপ উদ্ধার করা হয়েছে।

শ্রীমঙ্গলে অবস্হিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, সকালে  কাঁঠাল বাজারে পাহাড় থেকে আনা কাঁঠালের ট্রাকে ধূসর রঙের একটি সাপ রয়েছে মর্মে একটি ফোন আসে। সাপের ভয়ে গাড়ি থেকে কাঁঠাল নামাতে পারছেন না ব্যবসায়ীরা। লোকজন সাপটিকে মারার  প্রস্তুতিও  নিচ্ছিল। এ সময় আমি কাঁঠাল বাজারে যাই এবং সাপটিকে উদ্ধার করি।

সজল দেব বলেন, আমি দীর্ঘদিন ধরে অনেক জাতের সাপ দেখেছি ও উদ্ধার করেছি।  কিন্তু এ রকম সাপ প্রথম দেখলাম। তাই সাপটির পরিচয় জানতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনিরুল এইচ খানের কাছে ছবি পাঠাই।

অধ্যাপক মনিরুল এইচ খান ছবি দেখে বলেন, সাপটি ফণিমনসা গোত্রের। এটি এ দেশে তেমন একটা দেখা যায় না। সাপটি মৃদু বিষধর। ধূসর রঙের এই সাপটি লম্বায় প্রায় দেড় ফুট হয়ে থাকে।

সজল দেব আরো জানান, দু-একদিনের  মধ্যে বন্যপ্রাণী ব্যবস্হাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগের সাথে আলোচনা করে সাপটিকে সাতছড়ি অথবা লাউয়াছড়া জাতীয় পার্কে অবমুক্ত করা হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।