স্লিম হতে চাইলে রোজ খান কলার চিপস

ছায়াপথ ডেস্ক : স্ন্যাকসজাতীয় খাবারের মধ্যে অন্যতম মজাদার কলার চিপস। পাকা কলা স্লাইস করে কেটে নারিকেল বা সরিষার তেলে ভেজে এটি তৈরি করা হয়। পছন্দসই স্বাদ পেতে লবণ, লাল মরিচ গুঁড়ো এমনকি কিছু চিনি দিয়ে ছিটিয়ে দিতে পারেন। ঘরে তৈরি কলা চিপস স্বাস্থ্যকর স্ন্যাকসের বিকল্প হিসেবে তৈরি করতে পারেন। এই ক্রিস্পি স্ন্যাকসটি পটাসিয়াম, খনিজ সরবরাহ করে; যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে দুর্দান্ত কাজ করে।

কলায় প্রচুর ফাইবার সমৃদ্ধ পুষ্টিগুণ রয়েছে। যা হজম ব্যবস্থা ঠিক রাখতে এবং কোষ্ঠকাঠিন্য রোধ করতে সহায়তা করে। এটি ওজন হ্রাসের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কলার চিপস কি স্বাস্থ্যকর?

স্বাস্থ্যকর স্ন্যাকস ওজন হ্রাস করতে সহায়তা করে। স্ন্যাকস ক্ষুধা, ক্যালোরি গ্রহণ এবং আপনার ওজন হ্রাসের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রোটিন, ফাইবার বা স্বাস্থ্যকর কার্বস সমৃদ্ধ পুষ্টিকর নাস্তা ক্ষুধা কমাতে সহয়তা করে। স্বাস্থ্যকর এবং পুষ্টিসমৃদ্ধ স্ন্যাকস বাড়িতে প্রস্তুত করলে তা দীর্ঘ সময় ধরে সংরক্ষণ করা যায়।

কলার চিপস কি সত্যিই স্বাস্থ্যকর স্ন্যাকসের বিকল্প? সেই বিষয়ে পুষ্টিবিদ নিম্মি আগরওয়ালের বরাত দিয়ে এমনই তথ্য দিয়েছেন ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

নিম্মি আগরওয়ালের মতে, কলার চিপসের পুষ্টির মান রান্নার পদ্ধতির উপর অনেক বেশি নির্ভর করে। যদি কলার চিপস ডিপ ফ্রাই করা হয়, তবে এটি ক্যালরির অতিরিক্ত লোড রাখতে পারে। যা কলা এবং নারকেল তেল উভয়ের পুষ্টিগুণকে ছাড়িয়ে যেতে পারে। যদি কলার চিপসগুলি এয়ার-ফ্রায়ার ব্যবহার করে বেকড করা হয় বা নূন্যতম তেল দিয়ে তৈরি করা হয়; তবে এটি একটি স্বাস্থ্যকর ডায়েটের অংশ হিসেবে উপভোগ করা যায়।

তিনি আরও বলেন, কলার চিপস গুল্ম এবং মশলা দিয়েও বেকড করা যায়। কলার চিপস উপভোগ করার সর্বোত্তম উপায় হলো- সেগুলি বাড়িতে প্রস্তুত করা; যাতে আপনি উপাদানগুলোর উপর নজর রাখতে পারেন। প্যাকেজযুক্ত কলার চিপসগুলোতে চিনির সংযোজন বা উপ-স্ট্যান্ডার্ড রান্না তেলের ব্যবহার থাকতে পারেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।