হঠাৎই স্বাদ-গন্ধ পাচ্ছেন না? করোনা ছাড়াও অন্য কারণ থাকতে পারে

ছায়াপথ ডেস্ক : স্বাদ ও গন্ধ না পাওয়া করোনার উপসর্গগুলোর মধ্যে অন্যতম।  কিন্তু কেবল স্বাদ ও গন্ধ না পাওয়া মানেই যে করোনা হয়েছে, তা না-ও হতে পারে! শরীরে প্রয়োজনীয় ভিটামিনের অভাব হলেও স্বাদ ও গন্ধ চলে যেতে পারে।

কী সমস্যা হতে পারে?

ভিটামিন বি১২ শরীরে অত্যন্ত প্রয়োজনীয় একটি ভিটামিন। আপনি যে স্বাদ বা গন্ধ পাচ্ছেন না, তার কারণ কিন্তু এই ভিটামিনের অভাবও হতে পারে। শরীরের বিভিন্ন অংশে ব্যথা, সংবেদনশীলতা কমে যাওয়া, স্মৃতিশক্তি লোপ পাওয়ার মতো সমস্যা কিংবা মানসিক সমস্যা, ভারসাম্যের অভাব, অসংলগ্নতাও দেখা দিতে পারে এই ভিটামিনের অভাবে।

বিশেষ করে একটু বেশি বয়সেই মূলত এই ভিটামিনের অভাব দেখা যায়। যারা মূলত নিরামিষ খাবার খান, তাদের শরীরে এই ভিটামিনের অভাব দেখা যায়। কারণ মূলত মাংস, দুধ, ডিম ইত্যাদি খাবার থেকেই শরীরে এই ভিটামিন প্রবেশ করে। কাজেই এই ধরনের খাবার না খেলে ভিটামিন বি১২ কম হতে পারে। এ ছাড়া এখন অনেকেই মেদ ঝরানোর জন্য অপারেশন করেন, তার ফলে শরীরে এই ভিটামিনের অভাব দেখা যেতে পারে।

কী করলে এই সমস্যা মিটবে?

যাদের এই ভিটামিনের অভাব রয়েছে তাদের খাদ্যতালিকায় দুধ, ডিম ও মাংস রাখা জরুরি। যারা একেবারেই নিরামিষ খান, তাঁরা যেন রুটিজাতীয় খাবার খাদ্যতালিকায় অবশ্যই রাখেন। আর এই ধরনের সমস্যার সম্মুখীন হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খেলেও এই ভিটামিনের অভাব দূর করা যাবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।